সোমবার, ২৯ আগস্ট, ২০১১

নকিয়া S40 তে Application Minimizing!!!

আমরা যারা Nokia S40(java platform) ব্যাবহার করি, তাদের একটাই আফসোস Application Minimize করতে পারি না। তো আর আফসোস নয়, চলুন দেখি কিভাবে এটা করতে হয়। এটা অনেক  সাইট এই থাকে, কিন্তু কাজ টা করতে গেলে কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। আমি এই টিউন করছি মূলত এই জন্য। কাজ টি করার জন্য দুটি ধাপ পার হতে হবে।
১. Nokia'r security  ভাঙতে হবে।
২. Application টা modify করতে হবে।
ধাপ-১: এ জন্য আপনার দরকার JAF সফটওয়্যার।
(ডাউনলোড করুন এখান থেকে)
এবার ফাইল টা extract করে 'JAF SETUP'  সফটওয়্যার ইন্সটল করুন। কিছু error  দেখাতে পারে, ভয় পাবার কিছু নাই, সামনে আগান। এবার extract করা অন্য Application টি (OGM_JAF_PKEY_Emulator_v3) রান করুন। আপনি উইন্ডোজ-৭ এর ব্যাবহার কারি হলে right button click করে  'Troubleshoot Compatibility' দিয়ে recommended setting এ ' start the program'  দিন।

 Program টি রান হলে Go বাটন এ ক্লিক করুন। Error আসলেও সমস্যা নাই। দেখুন নিচের ছবির মত হয়েছে কিনা
 এরকম হলে ছবি তে দেখানো BB5 tab টা তে ক্লিক করুন। এর পর ফোন PC Suit মোডে USB দিয়ে  connect করে BB5 tab এর 'Read PP' ক্লিক করে 'Service' এ ক্লিক করুন। ছবিতে আমি যেমন টি দেখিয়েছি।
 এবার PP ফাইল টি সেভ করুন ।pp ফাইলটি একটি সংরক্ষন করে রাখুন । আপনার mobile পূর্বের অবস্থায় নিয়ে যেতে এটি লাগবে । এবার pp ফাইলটি Notepad দিয়ে খুলুন ।আপনার ফোন টি যদি S40V3  হয়(চেক করুন এখানে) তাহলে 28 1 লাইন টা কে 28 2 করে দিন। আর যদি S40V5  হয়, তাহলে 48 1 লাইন কে 48 2 করে দিন। যদি এরকম কোন লাইন খুজে না পান তাহলে Set 1 এর নিচে 48 2 লিখুন নিচের ছবির মত।
undefined

এবার ফাইল টি সেভ করে ফোন এ আপলোড করতে হবে। আপলোড করার জন্য JAF এর BB5 ট্যাব এ 'Upload PP' তে ক্লিক করে 'Service' এ ক্লিক করুন এবং PP ফাইল টি সিলেক্ট করুন
undefined
এবার ফোন টি কে Normal Mode এ দিতে হবে
undefined
এবার ফোন টি অন হবে এবং একটা মেসেজ দেখাবে। আপনাকে No অপশন টি ওকে করতে হবে। প্রতি বার অন করার সময় এই অপশন টি দেখাবে। ভয় পাবার কিছু নাই।
উফফ অনেক কাজ তাই না? যাক, আপনি এখন নকিয়া'র Security ভেঙ্গে ফেলেছেন। কাজ টা করতে কোন সমস্যা হলে কমেন্ট করবেন, আমি পারলে সমাধান দিব। এবার পরের ধাপ...
ধাপ-২: যে  Application Minimize করতে চান তার JAR ফাইল টা কে WinRAR দিয়ে খুলুন। এর ভিতরের META-INF ফোল্ডার এর MANIFEST.MF ফাইল নোটপ্যাড দিয়ে  খুলুন। একেবারে শেষ এ 'Nokia-MIDlet-no-exit: True' লিখুন। ফাইল টা সেভ করুন তাহলে WinRAR আর্কাইভ টি আপডেট করতে বলবে। আর্কাইভ আপডেট করে ফেলুন। ব্যাস হয়ে গেল Application Modification.
undefined
এবার Application টি ফোন এ নিন এবং রান করান। Red বাটন প্রেস করুন। কি দেখলেন? ফোন আর Application ক্লোজ করতে বলছে না। এটা Minimized  হয়ে গেছে। Resume  করার জন্য এবার Application  টিতে ক্লিক করুন, দেখুন এটা আগের মত করেই চলছে।
আমার নিজের করা Modified কিছু দরকারি Application এর লিংক দিলাম
Opera mini 6
E2B Dictionary
Nimbuzz
Opera mini(modified)
Phone RC
কোন সমস্যায় পড়লে জানাবেন। ধন্যবাদ।
(অনুমতিসহ লেখকঃ turjo থেকে সংকলিত)

২টি মন্তব্য: